Friday 30 June 2017

“ইহুদি থেকে নাস্তিক এরপর পেলেন কাঙ্খিত ধর্ম সনাতন এর খোঁঁজ ,এমন একজনের জীবনী যা অনুকরণীয়”


     ছবিতে যাকে দেখছেন তিনি হলেন  ড. রাম দাস  (অর্থ :- রাম অর্থাৎ ঈশ্বরের দাস ) ৷ তার পূর্বের নাম রিচার্ড  আলপার্ট ৷   ; জন্মগ্রহণ করেন এপ্রিল 6, 1931 সালে৷ জন্ম স্হান :- বস্টন, ম্যাসাচুসেটস, ইউ এস এ, এক ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন।

     “ তাঁর পিতা জর্জ আলপার্ট ছিলেন একজন আইনজীবি  সাথে  প্রেসিডেন্ট ছিলেন নিউইয়র্ক , নিউ হ্যাভেন এবং হার্টফোর্ড রেলপথের ৷ তিনি ব্রেন্টিস বিশ্ববিদ্যালয়ের এবং অ্যালবার্ট আইনস্টাইন মেডিসিন কলেজের অন্যতম প্রতিষ্টাতা এবং ইহুদিদের প্রধান তহবিল সংগ্রহক ”


রাম দাসের যৌবনকাল ও শিক্ষার্জন:-
        
         যদিও রিচার্ডের অর্থের অভাব ছিল না তবে তিনি "তার মানসিক হতাশার জন্য শোকাহত " ছিলেন। তিনি নিজেকে একজন নাস্তিক বলে প্রকাশ করতেন এবং তার প্রাথমিক জীবনের সময় কোন ধর্মের কথা প্রকাশ করেন নি, তিনি দম্ভ করে বলতেন আমি যতদিন psychedelics(ড্রাগ) গ্রহণ করতাম ততদিন পর্যন্ত আমার উপর ঈশ্বরের এক whiff(ফুঁঁ)  পর্যন্ত পড়েনি না। "

     রিচার্ড 1948 সালে উইলিসন নর্থাম্পটন স্কুলে যোগ দেন। এরপর তিনি টিফ্টস ইউনিভার্সিটির ব্যাচেলর অফ আর্টস ডিগ্রি লাভ করেন ওয়াটসন বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ডিগ্রি এবং তিনি স্টাফফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট (মনোবিজ্ঞানে) টিফ্টস ইউনিভার্সিটির ব্যাচেলর অফ আর্টস ডিগ্রি লাভ করেন।


রাম দাস খ্যাতি ও পরিচিতি পান:-

      একজন আমেরিকান আধ্যাত্মিক শিক্ষক এবং বিখ্যাত কিছু বইয়ের জন্য বেশ পরিচিতি পান , তার মধ্যে  ১৯৭১ সালে প্রকাশিত বই "Be Here Now" বেশ সমাদৃৃত ৷ তাছাড়া তিনি অসংংখ্য আধ্যাত্তিক বই লিখে গেছেন ৷ এছাড়াও তিনি  পরিচিতি পান তাঁর ভারত ভ্রমণ ও তাঁর সনাতন ধর্মীয় গুরু "নিম করোলি বাবার" সাথে তাঁর গুরু শিষ্যের সম্পর্কের জন্য এবং দাতব্য সংস্থা - সেবা ফাউন্ডেশন এবং হনুমান ফাউন্ডেশন প্রতিষ্ঠার জন্য ৷

ছবি: রাম দাস (নিচে) ও তার গুরু 


 আধ্যাত্তিকতা ও ধর্মের খোঁজ :-

    রাম দাস ১৯৬৭ সালে ভারতের উদ্দেশ্যে যাত্রা করেন যেখানে তিনি দেখা পান  , আমেরিকান আধ্যাত্তিকতার সন্ধানী কারমেল মাইকেল রিগ্স (যিনি সনাতন ধর্ম গ্রহন করে নাম রাখেন ভগবান দাস , এবংং নিজেকে এই নামেই পরিচিতি দিতেন ) এর , এবং পরিশেষে তিনি(রাম দাস) তার গুরু এর দেখা পান যিনি রাম দাসের পথপ্রর্দশক হয়ে যান তিনি "নিম করোলী বাবা " কেনিচী আশ্রমে থাকেন , যাকে আলপার্ট "মহারাজ -জী" নামে ডাকতেন । মহারাজ-জীই ঐ ব্যক্তি যিনি আলপার্টকে "রাম দাস" নামে অভিহিত করেছিলেন, যার অর্থ "ঈশ্বরের দাস", ঈশ্বরকে রাম রূপে উল্লেখ করে। পরবর্তীতে আলপার্ট ভারতীয় আধ্যাত্মিক শিক্ষক "মেহের বাবার" সাথেও দেখা করেন এবং আলপার্ট তার বেশ কয়েকটি বইতে "মেহের বাবা " এর কথা উল্লেখ করেছেন।


সনাতন ধর্ম গ্রহন পরবর্তী জীবন  :-

      “60 বছর বয়সে, রাম দাস প্রথমবারের মতো ইহুদীধর্ম গম্ভীরভাবে অনুসন্ধান শুরু করেছিলেন। তিনি বলেছে একটি হিন্দু দৃষ্টিকোণ থেকে "আমার বিশ্বাস যে - কোনো দুর্ঘটনা দ্বারা আমি ইহুদি ঘরে জন্মগ্রহণ করিনি, এবং তাই আমি ইহুদি ধর্মকে সম্মান করার উপায় খুঁজে বের করতে চাই " ৷

ফেব্রুয়ারী মাস , 1997 সালে, রাম দাসের একটি স্ট্রোক হয় ,তবুও তিনি সর্বজনীন উপস্থিতি এবং ছোট স্থানগুলিতে আলোচনা করা চালিয়ে যান । তিনি লাইভ ওয়েবকাস্ট এবং হাওয়াইতে বিনামূল্যে শিক্ষার কাজ চলিয়ে যান।রামদাসকে যখন তার জীবনের বার্তা সংকলন করতে বলা হয়েছিল, তখন জিজ্ঞাসা করা হলে তিনি উত্তর দিয়েছিলেন, "আমি মানুষকে নিজের কাজ করার জন্য একটি উপায় খুজতে সাহায্য করছি, এবং আমি মানুষকে সাহায্য করার জন্য নিজেকে প্রস্তুত করছি ..। " আগস্ট 1991-এ শান্তিতে আবেদনের জন্য রাম দাস কে  Peace Abbey Courage of Conscience  পুরস্কারে ভূষিত করা হয়।

       2013 সালে, রাম দাস তার শিক্ষার ও অভিজ্ঞতার উপর একটি স্মারক এবং সারাংশ জীবনী বই মুক্তি দেন,  " Polishing the Mirror: How to Live from Your Spiritual Heart (with Rameshwar Das)  " ৷  বইটির একটি সরাসরি সাক্ষাৎকারে 82 বছর বয়সে, তিনি বলেছিলেন যে তার আগের বয়সে ও মৃত্যুর মুখোমুখি হওয়ার প্রতিচ্ছবিগুলি এখন তার কাছে অস্পষ্ট বলে মনে হচ্ছে। তিনি বলেন, "এখন, আমি আমার 80-এর দশকে ... এখন, আমি বার্ধক্যে আছি। আমি মৃত্যুর মুখোমুখি হয়েছি। আমি শেষের কাছাকাছি এসেছি ... এখন, আমি সত্যিই প্রস্তুত আমার চারপাশের সঙ্গীত এর মুখোমুখি হতে ।

   ✅দাতব্য সংস্থা প্রতিষ্ঠা :-

      দ্যা লাভ সার্ভ স্মৃতি ফাউন্ডেশন নামে সংস্থা টি নিম করলি বাবা ও রাম দাসের শিক্ষার সংরক্ষণ ও প্রচার অব্যাহত রাখার জন্য সংগঠিত করা হয়।
        হনুমান ফাউন্ডেশন    ১৯৭৪ সালে রাম দাস কর্তৃক প্রতিষ্ঠিত একটি অলাভজনক শিক্ষা ও সেবা প্রতিষ্ঠান, এটি শিক্ষা, গণমাধ্যম ও কমিউনিটি সার্ভিস প্রোগ্রামের মাধ্যমে সমাজের আধ্যাত্মিক কল্যাণে কাজ করে ৷ 
     সেবা ফাউন্ডেশন  ১৯৭৮ সালে জনস্বাস্থ্য নেতা ল্যারি ব্রিলিয়েন্ট এবং মানবিক কর্মী ওয়েভ গ্রেভি সহ রাম দাস দ্বারা প্রতিষ্ঠিত একটি আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা। রাম দাশ মেটা ইনস্টিটিউটের অনুষদেও কাজ করেন যেখানে তিনি মৃত্যুর মজ্জাগত ও সহানুভূতিশীল যত্নের উপর প্রশিক্ষণ প্রদান করেন।

        1974 সালে তাঁর তৈরি নন লাভজনক সংস্থা প্রতিষ্ঠার পর থেকে তিনি তাঁর জীবনযাত্রার সময় লেখা সবকটি বইয়ের রয়্যালটি এবং তাঁর লাভ এবং অন্যান্য দাতব্য শিক্ষার জন্য লাভ করা আনুমানিক পরিমাণ আয় - বার্ষিক $ 100,000 থেকে $ 800,000 পর্যন্ত ডলার দাতব্য সংস্থায় দান করে গেছেন । ২০০৩ সালে তার বন্ধু - 1997 সালের স্ট্রোকের পর  দুর্বল স্বাস্থ্যের কারণে রাম দাসের সমর্থনে অনুদান প্রদানের জন্য একটি আবেদন প্রকাশ করেন, আর বলেন যে "এখন আমাদের পালা ... রাম দাসের শরীর আর ভ্রমণের তীব্রতা সহ্য করতে পারে না।"" রাম দাস আমার কাছে এসেছে, যেখানে আমি বাস করি এবং লেখা লেখি করি। আমি প্রায়শই তাঁর সাথে কথা বলি এবং আমি 73 বছর বয়সে তাঁর সুন্দর চোখেই অশ্রুপাত হতে দেখি , রাম দাস ভেবে কষ্ট পান কারণ তিনি নিজের বৃৃদ্ধ বয়সের স্বাস্থ্যসেবার জন্য প্রস্তুতছিলেন না ! যা তিনি এখন বুঝতে পারেন , তিনি এখনও লিখতে ও শেখার ইচ্ছা পোষণ করেন৷
 মাউই হিলস-মাউই(Maui) ,সেই স্হান যেখানে রাম দাস শেষ সময়টুকু থাকতে চেয়েছিলেন কিন্তু তিনি যে বাড়িতে বাস করতেন, তার মালিক তিনি নন এবং অর্থ অভাবে বাড়ি ছেড়ে দিতে হবে এমন ঝুঁকির মধ্যে ছিলেন কারণ তার শেষ সম্ভল টুকু তিনি মানুষের জন্য দান করে গেছেন । 

 ✅ড. রাম দাসের রেখে যাওয়া বই গুলার নাম :-

 (বইগুলোর ইবুক নিতে চাইলে নাম কপি করে গুগল সার্চ করে দেখতে পারেন )

  • Identification and Child Rearing (with R. Sears and L. Rau) (1962) .
  • LSD (with Sidney Cohen) (1966).
  • Be Here Now (1971) .
  • Doing Your Own Being (1973).
  • The Only Dance There Is (1974) .
  • Grist for the Mill (with Stephen Levine) (1977) .
  • Journey of Awakening: A Meditator's Guidebook (1978) .
  • Miracle of Love: Stories about Neem Karoli Baba (1978) .
  • How Can I Help? Stories and Reflections on Service (with Paul Gorman) (1985) .
  • Compassion in Action: Setting Out on the Path of Service (with Mirabai Bush) (1991) 
  • Still Here: Embracing Aging, Changing and Dying (2000) .
  • Paths to God: Living The Bhagavad Gita (2004) .
  • Be Love Now (with Rameshwar Das)(2010).
  • Polishing the Mirror: How to Live from Your Spiritual Heart (with Rameshwar Das) (2013).

   জীবনের শেষ মূর্হুতেও তিনি তার ওয়েবসাইট মাধ্যমে শেখানো চালিয়ে যান । আসুন আজীবন মানবতার ও শিক্ষার জন্য কাজ করে যাওয়া দানবীর মহৎ মানুষটিকে শ্রদ্ধা জানাই ও তার সদগতি কামনা করি ৷
      
   .   .   .   . * দিবং লোকন্ সু গচ্ছতুঃ *   .   .   .   .

2 comments:

  1. অসাধারন তথ্যবহুল লেখনি

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ , অনুপ্রেরণা দেয়ার জন্য ৷

      Delete

“ড. শিব শক্তি নামক কাল্পনিক চরিত্র ! একটি ইসলামিক তাকিয়ার নমুনা”

                                ॐ    “ সম্মানিত পাঠক গণ আপনারা হয়তো অনলাইনে বহু ইসলামিক গ্রুপ , পেজ এসব স্থানে এই শিবশক্তি সরূপজী...

সব্বোর্চবার পঠিত